মুশফিকুর রহমান

পোস্টটি করেছেন-

 
  ২৭ আগস্ট ২০২১
 ১৯:৩৪

 মিনিট

বাসের টিকেট কাটতে এই ভুল করলেই বিপদ

দূরে কোথাও বাসে যাত্রার ক্ষেত্রে আমরা প্রতিনিয়ত এমন কিছু ভুল করে থাকি, যা আমাদের পুরো ভ্রমণটাকেই বেদনাময় করে দিতে পারে। সেসকল ভুলের মাঝে বাসের টিকেট কাটার ক্ষেত্রে একটা বড় ভুল অনেকেই করে থাকি। অনেকে এমন পরিস্থিতির স্বীকার হয়েও বুঝতে পারেন না, ভুলটা আসলে কোথায় ছিলো। তাহলে চলুন জেনে নেই, বাসের টিকেট কাটার ক্ষেত্রে আমরা কিভাবে সচেতন হতে পারি…

⭕ বাস কাউন্টারে এক শ্রেণির লোক দেখতে পাবেন, হরেক রকম বাসের টিকেট নিয়ে টুল পেতে ফুটপাতে বসে আছে। তাদের কাছে দেখবেন, সকল বাসের টিকেট আছে। আপনাকে আদর করে, ভাই ভাই বলে টিকেট দিতে চাইবে। কিন্তু মনের ভুলেও এদের থেকে টিকেট নিবেন না। এরা হয়েছে এক শ্রেণির থার্ড পার্টি টিকেট বিক্রেতা।

তাদের সাথে সেইভাবে বাসের মালিক বা পরিবহন কম্পানির সাথে কোনো যোগাযোগ নেই। আপনি তাদের টিকেট নিয়ে বাসে হয়তো উঠতে পারবেন, কিন্তু পথিমধ্যে যে সিট নাম্বার তারা আপনাকে দিয়েছে, চলতি পথে বাসের কিছু দুস্ট প্রকৃতির সুপারভাইজার আছে, যারা আপনাকে সেই সিট থেকে উঠতে বলতে পারে, অথবা সিট পরিবর্তন করে পেছনের সিট দিতে পারে।

আপনি যতই বলুন না কেনো, আমিতো এই সিটের টিকেট কেটে আসছি, কোনো লাভ হবে না।

সুপারভাইজার সরাসরি বলবে, এরকম কোনো কাউন্টার আমাদের নেই, তারা এর কোনো দায়ই নিবে না।
আপনারও কিছুই বলার থাকবে না।
চলতি পথে সেই কাউন্টারের লোককেও আপনি ধরতে পারবেন না।
তাই ভুলেও এদের থেকে টিকেট নিবেন না।

⭕ আরেক শ্রেণীর টিকেট কাউন্টার আছে, যেগুলো অনেকটা বাসের অফিসিয়াল কাউন্টারের মতই, তবে তার সামনেও দেখবেন, হরেক রকমের পরিবহনের ব্যানার। তারাও সকল পরিবহনের টিকেট বিক্রি করে। এখান থেকেও বাধ্য না হলে টিকেট নেয়া থেকে বিরত থাকবেন।

⭕ বাসস্ট্যান্ডে দেখবেন, প্রত্যেকটি দূরপাল্লার বাসের নির্দিষ্ট টিকিট কাউন্টার আছে। তারা নিজেদের গাড়ির টিকিট ব্যাতিত অন্য কোনো বাসের টিকেট বিক্রি করে না। মোট কথায়, যে বাসে যেতে চাচ্ছেন, সেই বাসেরই অফিসিয়াল টিকেট কাউন্টার।
আপনি অবশ্যই অবশ্যই এবং অবশ্যই নির্দিষ্ট বাসের এই নির্দিষ্ট এবং এই অফিসিয়াল কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করবেন।

এতে করে বাসের সুপারভাইজার আপনার সিট নিয়ে কোনো উল্টাপাল্টা করার সাহস পাবে না। এবং যদি এমন কিছু করেও থাকে, আপনি অভিযোগ জানাতে পারবেন টিকেট কাউন্টারে অথবা বাসের টিকেটের গায়ে মালিকের নাম্বার থাকে, সেখানেও ফোন করে সমস্যাটি জানাতে পারবেন।

শেয়ার করুন__

guest
0 Comments
Inline Feedbacks
View all comments